বৃহস্পতিবার, জানুয়ারী ১৬, ২০১৪

ইলেকট্রিক হাউস ওয়ারিং পর্ব ১ ।

নমস্কার 

সম্মানিও ভিজিটর ও টিউনার বন্ধুদের কে স্বাগত জানিয়া আমার আজকের টিউন শুরু করছি।

আমার প্রিয় ভিজিটর । পোস্ট পড়ুন ও মন্তব্য করুন।

আপনার একটি মন্তব্য আমার লেখার উৎসাহ অনেক বাড়িয়ে দেয়। 

তাই আমি একটি ক্ষুদ্র প্রচেষ্টা নিয়ে এই বিভাগে লেখা শুরু করতে যাচ্ছি ।


আশা করি আপনাদের সহযোগিতা পাব।

টিউন শিরোনাম দেখে অনেকে হয়ত বুঝতে পেরেছেন আমি কি নিয়ে টিউন করতে যাচ্ছি।

আমাদের  প্রত্যকের বাসায় বিদ্যুৎ আছে এবং বাড়িতে সুইচ বোর্ড আছে ।

তো আমি আজকে এই সুইচ বোর্ড কিভাবে ফিটিং করতে হয় তা নিয়ে আলোচনা করব।


একটি বোর্ডে সাধারণত FUSE,INDEGETOR,5 PIN SOKET,SUITCH ইত্যাদি যন্ত্র গুলো থাকে।

হয়ত আমরা এগুলো চিনি তবুও এক নজর দেখি।।

এটি হল সুইচ যা কোন কিছু অন অফ করতে কাজে লাগে।


এটি হল indigetor যা বিদ্যুৎ আছে না নেই বোঝার জন্য ব্যবহার করা হয়।

এটি হল ৫ পিন সকেট যা টিভি কম্পিউটার ইত্যদির প্লাগ লাগানোর জন্য ব্যবহার করা হয়।

মুলত এই তিন চার টি যন্ত্র বেশি দেখা যায়।

এবার দেখুন কি ভাবে যন্ত্র গুলো বোর্ডের মধ্যে কানেকশন করা থাকে।

একটু মন দিয়ে দেখুন তাহলে নিজেরাই করতে পারবেন মিস্ত্রি লাগবে না ।


আর দেখুন একটি টিউব লাইটকে অন অফ কানেকশন করা আছে।

আশা করি বাড়িতে আর মিস্ত্রি লাগেবে না।

পরবতিতে এই টিউন গুলো দেব

তার আগাম শিরোনাম ঃ-
  1. কিভাবে মিটার লাগায়।
  2. কিভাবে MCB সুইচ লাগায়।
  3. কিভাবে ফ্যান রেগুলেটর লাগায়।
  4. কিভাবে টু ওয়ে লাগায়।
ভাল খারাপ মন্তব্য করুন। টিউনে উতসাহ দিন।
ধন্যবাদ সবাইকে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন